স্বপ্ন
- শাহনেওয়াজ সাদী - জীবনে জীবন দান করা হয়নি ০৩-০৫-২০২৪

ত্রিভুবনের মাঠে পড়ে থাকা পঞ্চাশটি স্বপ্ন,
তারা সবাই বদ্ধ চেন ব্যাগে বন্দি।
আর তাদের ঠিক পাশে দাঁড়িয়ে থাকা,
হাজারো লাশ।

কিছু লাশ অর্ধমৃত,
কিছু লাশ সম্পন্ন মৃত,
লাশগুলোর সবাই-
বাড়ি থেকে পেটভরে খেয়ে এসেছে,
মাটিতে পড়ে থাকা স্বপ্ন থেকে-
তাদের অপূর্ণ স্বপ্ন পূরণ করতে।

চারিদিকের পরিবেশ মোটামুটি উৎসবমুখর ,
দড়ি দিয়ে নামানো হচ্ছে স্বপ্নগুলো।
একটি স্বপ্নের হাতে মেহেদি ছিল,
আরেকটি স্বপ্ন লিখেছিল নীল রঙের বাস্তবতা,

দাঁড়িয়ে থাকা লাশগুলো-
চেষ্টা করছে তাদের স্বপ্ন দীর্ঘস্থায়ী করার
এজন্যে তারা ছবি তুলছে,
আরো কত কি!

আর পড়ে থাকা স্বপ্নগুলো-
গভীর স্বপ্নে ডুবে আছে,
তারা বুঝতে পারছে, না কি চলছে চারপাশে,
তাদের স্বপ্ন গুলো কতটা দীর্ঘস্থায়ী,

স্বপ্ন গুলোর মধ্যে কেউ কেউ গেছে-
মেডিকেলে ক্লাস করতে,
কেউ গেছে তাদের বাড়িতে,
কেউ কেউ গেছে ভালবাসার সন্ধানে,
কেউ দৌড়াচ্ছে লম্বা সাপের সামনে,
স্বপ্নগুলো পঞ্চাশ রকমের স্বপ্ন দেখছে-

স্বপ্নগুলো যখন রোদের অপেক্ষায় আছে-

ততক্ষণে লাশগুলো,
মাটিতে পড়ে থাকা স্বপ্নগুলো বুঝে নিয়েছে।
তারা স্বপ্নগুলো-
মাটিচাপা দিতে সম্পূর্ণ প্রস্তুত।

স্বপ্নগুলো তখনও স্বপ্ন দেখছিল
সুন্দর পৃথিবীর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।